Loading...
English
Log InSign Up

বাংলাদেশ সিঙ্গেল উইন্ডো সিস্টেম এবং ওয়েব ফন্টেইন পার্টনারশিপের মাধ্যমে উচ্চ প্রযুক্তির বাণিজ্য যুগের উদ্ভোধন

দ্বারা তৈরি একটি উচ্চ প্রযুক্তির প্ল্যাটফর্ম উন্নয়ন মাধ্যমে বাংলাদেশ তার বৈদেশিক বাণিজ্য প্রক্রিয়ায় বৈপ্লবিক পরিবর্তন আনতে সংবদ্ধ। বিশ্বব্যাংক এবং বাংলাদেশ সরকারের অর্থায়নে ৫.৮৫ বিলিয়ন টাকার এই প্রকল্পটির লক্ষ্য কাগজবিহীন প্রক্রিয়াকরণের মাধ্যমে বাণিজ্য সময় এবং ব্যয় ব্যাপকভাবে হ্রাস করা। 

এই রূপান্তরমূলক উদ্যোগের জন্য জাতীয় রাজস্ব বোর্ড (NBR) অংশীদার হিসেবে Webb Fontaine কে নির্বাচিত করেছেযে উন্নত প্রযুক্তি উদাহরণ স্বরুপ  AI ব্যবহার করে বাণিজ্য সুবিধার সল্যুশন ব্যবসায় নেতৃত্ব দিচ্ছে চুক্তিতে অন্তর্ভুক্ত রয়েছে সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার ব্যবহারের সহযোগিতা, একটি ডেটা সেন্টার প্রতিষ্ঠা এবং বেপজা এবং বেজা সহ 19টি সরকারী সংস্থাকে সুবিন্যস্ত রপ্তানি-আমদানি প্রক্রিয়ার মধ্যে একীভূত করা ।  

এই প্রকল্পের একটি মূল অংশ ২০২৬ সালের মধ্যে চালু করা, একটি স্বয়ংক্রিয় ঝুঁকি ব্যবস্থাপনা সিস্টেম এবং BSW সফ্টওয়্যার সল্যুশন তৈরি করা, যা কাস্টমস অপারেশনের দক্ষতা বৃদ্ধি করে। BSW, ১৮টি সরকারি আইসিটি সিস্টেমের সাথে সংযুক্ত, প্রায় ৭০০,০০০ ব্যবহারকারীদের পরিসেবা দেবে বলে আশা করা হচ্ছে, বছরে প্রায় ৮ মিলিয়ন লেনদেন সংগঠিত হবে। 

 

বাংলাদেশ রিজিওনাল কানেক্টিভিটি প্রজেক্ট-১ এর অংশ হিসেবে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে যা বাংলাদেশের প্রতিশ্রুতির সাথে WTO ট্রেড ফ্যাসিলিটেশন এগ্রিমেন্টের সামঞ্জস্যপূর্ণ এবং উল্লেখযোগ্যভাবে বাণিজ্য, অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত এবং অধিক অনুকূল ব্যবসায়িক পরিবেশ  প্রতিষ্ঠিত করা অঙ্গীকারবদ্ধ

 

 

 

Share News